আন্তর্জাতিক আরবী ভাষা দিবস ২০২২ উপলক্ষে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবী ভাষা ও সাহিত্য বিভাগ।

‘মানব সভ্যতা ও সাংস্কৃতিতে আরবী ভাষার প্রাসঙ্গিকতা’ এই স্লোগানকে সামনে রেখে রোববার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় অনুষদ ভবনের সামনে থেকে র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অনুষদের করিডোরে এসে শেষ হয়। এসময় আরবী ভাষার বর্ণমালা সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করে শিক্ষার্থীরা। র‌্যালি শেষে অনুষদের করিডোরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

আরবী ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. আব্দুল মোত্তালিবের নেতৃত্বে আনন্দ র‌্যালিতে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মাহফুজুর রহমান, প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল্লাহ, প্রফেসর ড. আবদুল মালেক, প্রফেসর ড. তোজাম্মেল হোসেন, প্রফেসর ড. মাহবুবুর রহমান, প্রফেসর ড. মুহাম্মদ আবদুস সালাম, প্রফেসর ড. আবু সাইদ মোহাম্মদ আলী, প্রফেসর ড. ওবাইদুল ইসলাম, প্রফেসর ড. এ.কে.এম মফিজুল ইসলাম, প্রফেসর ড. কামরুল ইসলাম, প্রফেসর ড. নূর মোহাম্মদ, প্রফেসর ড. মোহাম্মদ সাইফুল গণি, প্রফেসর ড. কাউছার মো: বাকী বিল্লাহ, প্রফেসর রফিকুল ইসলামসহ বিভাগের প্রায় আড়াই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিভাগটির সাবেক সভাপতি প্রফেসর ড. মাহফুজুর রহমান বলেন, আরবী ভাষা কোন সাধারণ ভাষা নয়। এটা মহান আল্লাহ তায়ালা ও তার রাসুলের ভাষা।

এই ভাষা প্রতিটি মুসলমানের জানা উচিত। এছাড়া বর্তমানে এই ভাষা সারা বিশ্বব্যাপি জনপ্রিয় একটি ভাষা। মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশে এর গুরুত্ব অপরিসীম।